মনে হয় বৃষ্টিতে ভেজা দরকার

মাঝে মাঝে মনে হয় বৃষ্টিতে ভিজতে পারলে ভাল হত,
অতীত, ভবিষ্যতের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে,
পথের পাশে বসে উদ্দেশ্যহীন।
আমার ভিতর কাদার মত আকাঙ্খা লেগে থাকে।

হে পথিক, তোমার বন্ধনহীনতা আমায় মুগ্ধ করে।
দেখ, আমার কাঁধে আমার ফেলে আসা পথ,
পথিক হওয়ার লোভ আমাকে পথের থেকে দূরে সরিয়ে রাখে।
আমার দিগন্ত দৃষ্টিকোণে সীমাবদ্ধ,
জ্ঞানের বোঝা আমার পথ রুদ্ধ করে।

স্বপ্নে আমি সেই পর্বত পেরিয়ে গিয়েছিলাম,
পথের অমসৃণতা আমায় বিচলিত করে।
আলোর সন্ধানে ফিরে কার পরিহাসে
অজান্তেই চোখ বেঁধে ফেলি কখন নিজের হাতে।
হে পথিক, কথা ছিল পাহাড়ি নদীর পাশ দিয়ে হেঁটে মিলিয়ে যাব;
আমার ইচ্ছা আমায় বেঁধে রাখে।
শিকড়গুলো আলগা হয়ে গেছে কখন,
ঝড়ের সামনে অসহায় বোধ করি,
মাটির গন্ধে হয়ত আবার সব মনে পড়ে যাবে,
এখন বৃষ্টিতে ভেজা বড় দরকার।

মাঝে মাঝে মনে হত বনের মধ্যে দিয়ে একটা সরু পথ
শেষ বিকেলের নরম মনখারাপের আলো মেখে
অপেক্ষা করে আছে।
আমি শহুরে অভ্যাসে পাশ কাটিয়ে চলে গিয়েছি।

হে পথিক, তোমার বন্ধনহীনতা আমায় চঞ্চল করে,
তবু এ সীমাবদ্ধতা বড় নিরাপদ, নিশ্চিন্ত লাগে,
মনে হয় নরম আচ্ছন্নতা বড় ভাল।
আমার মুক্তি আমারই কল্পনার সুতোয় বাঁধা,
আমার মুক্তি কিছু শব্দে সীমাবদ্ধ।

প্রত্যাশার জালে মাকড়সার মত অপেক্ষা করি,
অথচ আমি আকাশ হতে চেয়েছিলাম।
আমার ক্ষুদ্র রঙ্গমঞ্চ আমায় মোহিত করে রাখে,
মহাবিশ্ব নিজের খেয়ালে নিত্য বহমান।
হে পথিক, কথা ছিল কান পেতে শুনব প্রতিটি জলের ফোঁটা;
নিজের প্রতিচ্ছায়াতে মগ্ন হয়ে থাকি।
অনন্ত পথ ছিল আমার সামনে,
আমি নুড়িপাথরের লোভে পথের পাশে নেমে এসেছি।
পোশাকের ভাঁজে ভাঁজে জমেছে ক্লান্তি,
হয়ত এখন বৃষ্টিতে ভেজা বড় দরকার।

Leave a comment